4/14/2009

লিনক্ষ: স্ল্যাকওয়্যার ১২.২ ইনস্টলেশনের পর

স্ল্যাকওয়্যার ১২.২ ইনস্টলেশনের পর প্রথম তিনটি কাজ করার জন্য মুরুব্বিদের নির্দেশ তা হল ফাইলের ডাটাবেস তৈরি করা, সিস্টেমের সিকিউরিটি একটু জোরদার করা এবং একজন ইউজার তৈরি করা।

প্রথমে /var/lib/slocate/-এ slocate.db নামে একটি ডাটাবেস ফাইল তৈরি করতে হবে, যদি তেমন কোনও ডাটাবেস না থেকে থাকে। কমান্ডটি হল: touch /var/lib/slocate/slocate.db এরপর updatedb দিয়ে ডাটাবেসটি তৈরি করতে হবে; শেষে & কমান্ডটি দিয়ে কাজটি ব্যাকগ্রাউন্ডে করানো যায়। পরে যে কোনও সময় locate বা slocate এ পর ফাইলের নাম লিখে খোঁজা যায়।

এর পর সিস্টেমের সিকিউরিটি নিয়ে কাজ। পাল্টানোর আগে /etc-তে থাকা তিনটি ফাইলের ব্যাকআপ নিয়ে নেওয়া উচিত: hosts.allow, hosts.deny আর inetd.conf। ইম্যাক্স বা ভিআই বা পিকো যে কোন এডিটরে দ্বিতীয় ফাইলটি খুলুন আর লিখুন ALL : ALL। সেভ করে বেরিয়ে আসুন। লাইনটির অর্থ হল সিস্টেমের সাথে কেউই কথা বলবে না। এবার প্রথম ফাইলটি খুলে লিখুন :
ALL : 127.0.0.1 অর্থ হল লোকালহোস্ট অর্থাৎ নিজের সাথে কথা বলবে
ALL : 192.168.1. অর্থ হল লোকালহোস্ট ল্যান ব্যবহার করতে পারবে। শেষের ফুলস্টপ-টি কিন্তু ফালতু নয়।

এবার বেরিয়ে এসে তৃতীয় ফাইলটি খুলে তিনটি লাইনের সামনে হ্যাশ চিহ্ন বসিয়ে দিন যেন সেগুলো কমেন্ট হিসেবে গণ্য হয়:
# time
# time
# comsat
কিন্তু নিচের লাইনের আগে কোনও চিহ্ন বসাবেন না।
auth
ফাইলটি সেভ করে বেরিয়ে আসুন।
এবার adduser কমান্ড দিয়ে একজন ইউজার তৈরি করুন, কারণ root হিসেবে কাজ করা বেশ বিপদজনক। ইউজারকে কিছু ক্ষমতা দেবার জন্য আরেকটি ফাইলে কিছু পরিবর্তন করতে হবে।

স্ল্যাকওয়্যার বা লিনাক্সের /etc/ ডিরেক্টরিতে sudoers বলে একটি ফাইল আছে। এই ফাইলে কিছু পরিবর্তন করে সাধারণ ইউজারকে কিছু কাজ করার ক্ষমতা দেওয়া যায়। তবে অনবধানতায় অনর্থ হয়ে যেতে পারে। তাই visudo কমান্ড দিয়ে ফাইলটি খুললে সিস্টেমই অনেকটা দায়িত্ব নিয়ে নেবে। ফাইলটি এডিট করার আগে vi এডিটরের নিয়ম কানুন একটু জেনে নেওয়া প্রয়োজন। ফাইলের একদম শেষে লিখতে হবে, প্রথমে ইউজারনেম, ফাঁকা দিয়ে ALL=NOPASSWD: এবং শেষে যে প্রোগ্রামটি চালানোর অনুমতি দিতে হবে তার নাম, পাথ (path) সহ, নিচের মত করে।

username ALL=NOPASSWD: /sbin/shutdown

বেরিয়ে এসে নতুন করে লগ-ইন করলে, যে ইউজারকে যার অনুমতি দেওয়া হয়েছে তারা সে কাজটি করতে পারবে।

No comments:

Post a Comment